বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ২০২০-২১

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উচ্চ শিক্ষা  ও গবেষণায় শিক্ষার্থী ও গবেষকদেরকে উৎসাহ দিতে এবং সহযোগিতা করতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দেশে ও দেশের বাইরের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করা হয়। বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে গঠিত বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় এ ফেলোশিপ প্রদান করা হয়।

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় ২০২০-২০২১ অর্থ বছরে নতুন ফেলো নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২০-২০২১ অর্থ বছরে  শুধুমাত্র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উচ্চতর শিক্ষায় (এমএস ও পিএইচডি) ফেলোশিপের আবেদন করা যাবে।

ফেলোশিপের  আওতায় গবেষণার বিষয়সমূহ নিম্নরূপ হবে: পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, গণিত ও পরিসংখ্যান, জীব বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, পাবলিক হেল্থ ও প্রিভেনটিভ মেডিসিন, জীব প্রযুক্তি ও অনুজীব বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও স্থাপত্য বিদ্যা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং, ভূগোলে ও পরিবেশ বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান, সমূদ্র বিজ্ঞান, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, মৎস্য বিজ্ঞান, পশু চিকিৎসা ও পশু পালন, কনভেনশনাল ও নন-কনভেনশনাল এনার্জি, জ্বালানী গবেষণা, নিউক্লিয়ার পাওয়ার, নিউক্লিয়ার টেকনোলজি , পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, আরবান ও রিজিওনাল ডেভেলপমেন্ট প্লানিং, এক্সপ্লোরেশন অব মিনারেলস এন্ড পেট্রোলজি, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং।

স্থান: বাংলাদেশ


সুযোগ সুবিধাসমূহ বিস্তারিত জানতে অফিশিয়াল লিংকে দেখুন।

আবেদনের যোগ্যতা ১। শিক্ষাগত যোগ্যতার  ক্ষেত্রে বোর্ড  বা বিশ্ববিদ্যালয়ের নূন্যতম ৩টি প্রথম বিভাগ/শ্রেনী/সমমান থাকতে হবে অথবা সিজিপিএ ৩.০০ (স্কেল ৪.০০ এর ক্ষেত্রে) এবং সিজিপিএ ৪.০০ (স্কেল ৫.০০ এর ক্ষেত্রে) থাকতে হবে অথবা ৬০% বা তদূর্ধ্ব নম্বর থাকতে হবে এবং কোন পরীক্ষায় তৃতীয় বিভাগ/ শ্রেনী বা সমতুল্য গ্রহণযোগ্য  হবে না। ২। বাংলাদেশের খ্যাতনামা পাবলিক বিশ্ববিদ্যালয়/ইন্সটিটিউটে এবং ইউরোপে ও এশিয়া মহাদেশের বিভিন্ন দেশ এবং অস্ট্রেলিয়ার খ্যাতনামা পাবলিক বিশ্ববিদ্যালয় ইন্সটিটিউটে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গবেষণা/অধ্যায়নের জন্য আবেদন করতে পারবেন। ৩। ফেলোশিপের  আওতায় গবেষণার বিষয়সমূহ নিম্নরূপ হবে: পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, গনিত ও পরিসংখ্যান, জীব বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, পাবলিক হেল্থ ও প্রিভেনটিভ মেডিসিন, জীব প্রযুক্তি ও অনুজীব বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও স্থাপত্য বিদ্যা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং, ভূগোলে ও পরিবেশ বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান, সমূদ্র বিজ্ঞান, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, মৎস্য বিজ্ঞান, পশু চিকিৎসা ও পশু পালন, কনভেনশনাল ও নন-কনভেনশনাল এনার্জি, জ্বালানী গবেষণা, নিউক্লিয়ার পাওয়ার, নিউক্লিয়ার টেকনোলজি , পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, আরবান ও রিজিওনাল ডেভেলপমেন্ট প্লানিং, এক্সপ্লোরেশন অব মিনারেলস এন্ড পেট্রোলজি, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং। ৪। আবেদন জমাদানের শেষ তারিখে আবেদনকারীর বয়স এমএস (বিদেশে) কোর্সের ক্ষেত্রে অনূর্ধ্ব ৪০ বছর, ডক্টরাল (দেশে ও বিদেশে) কোর্সের ক্ষেত্রে অনূর্ধ্ব ৪৫ বছর হতে হবে। ৫। যারা এমএস (বিদেশে), ডক্টরাল (দেশে ও বিদেশে) কোর্সে ভর্তি হয়েছেন/ ভর্তির অফার পেয়েছেন কিন্তু আর্থিক অনুদানের অভাবে শিক্ষাজীবন শুরু করতে পারছেন না তাদেরকে ফেলোশিপ  প্রদানে অগ্রাধিকার দেয়া হবে। ৬। যাদের ১নং অনুচ্ছেদ অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা নেই তাদের আবেদন করার কোন প্রয়োজন নেই । ৭। স্নাতকোত্তর পর্যায়ে ইংরেজিতে অভিসন্দর্ভ (Thesis) রচনার পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে। ৮। কম্পিউটার সম্পর্কে Word, Windows, Excel, Access, PowerPoient, Email, Internet Browsing এ অভিজ্ঞতা রয়েছে, দেশী/ বিদেশী জানালে গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ করেছেন এবং বিবাহিত প্রার্থী যাদের অনধিক ২ সন্তান রয়েছে। এমন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে। ৯। আগ্রহী প্রার্থীগণ ট্রাস্ট অফিস হতে ফেলোশীপের আবেদনপত্রের ফরম সংগ্রহ করতে পারবেন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় (www.most.gov.bd) ও বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট (www.bstft.gov.bd) এর ওয়েবসাইট হতেও ডাউনলোড করা যাবে।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশ


আবেদন পদ্ধতি

  •  “আবেদন করুন” বাটনে ক্লিক করে  আবেদনপত্রের পিডিএফ ফাইল ডাউনলোড করে যথাযথভাবে পূরণ করুন।

  • সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট  সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার  সকল সনদ, পরীক্ষার মার্কশীট / গ্রেড পয়েন্ট এর সত্যায়িত কপি , সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণা কর্মের সুপারভাইজার এর মতামত এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তির অফার লেটারসহ পূরণকৃত আবেদনপত্র এতদসংগে সংযুক্ত ফরমে আগামী ৩১ আগষ্ট, ২০২০ তারিখের মধ্যে প্রধান নির্বাহী কর্মকর্তা, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ  ট্রাস্ট, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বিসিএসআইআর ক্যাম্পাস, ধানমন্ডি, ঢাকা, ৩৪ ডঃ কুদরত-ই খুদা সড়ক, ধানমন্ডি, ঢাকা-১২০৫ বরাবর রেজিষ্টার্ড ডাকযােগে বা সরাসরি পৌছাতে হবে। নির্ধারিত সময়ের পর কোন আবেদন পত্র গ্রহণ করা হবে না।

  • আবদেন প্রক্রিয়া বিস্তারিত জানতে  অফিশিয়াল লিংকে ভিজিট করে এ বিষয়ক বিজ্ঞপ্তিটি দেখুন। 

আবেদনের শেষ তারিখ: অগাস্ট ৩১, ২০২০

আবেদন করুন


অফিসিয়াল লিংক



copyright: youthop