অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে রিচ অক্সফোর্ড স্কলারশিপ ২০২১

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অক্সফোর্ডে চিকিৎসা ব্যতীত অন্যান্য বিষয়ে আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে অধ্যয়নের জন্য রিচ অক্সফোর্ড স্কলারশিপ দিচ্ছে। নিম্ন আয়ের দেশের যে সকল শিক্ষার্থী রাজনৈতিক অথবা অর্থনৈতিক কারণে, কিংভা উপযুক্ত শিক্ষার সুযোগ-সুবিধার অভাবে নিজেদের দেশে অধ্যয়ন করতে পারছে না, তাদেরকে এ স্কলারশিপ প্রদান করা হয়।

যুক্তরাজ্যে অবস্থিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বৈশ্বিক র‌্যাংকিং অনুসারে প্রথম সারির বিশ্ববিদ্যালয়সমূহের একটি। এ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আর্থসামাজিক, সাংস্কৃতিক ও ভৌগলিক ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের অধ্যয়নের সুযোগ দেওয়ার প্রতি গুরুত্ব আরোপ করা হয়। শিক্ষার্থীদের এমন বৈচিত্র্য নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন স্কলারশিপ প্রদান করা হয়, যাতে আর্থিক প্রতিবন্ধকতার কারণে উচ্চশিক্ষা বাধাগ্রস্ত না হয়। রিচ অক্সফোর্ড এরকম একটি স্কলারশিপ। সাধারণত কোর্সের মেয়াদ অনুসারে এ স্কলারশিপের মেয়াদ তিন থেকে চার বছর পর্যন্ত হয়ে থাকে।

আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে অক্সফোর্ডে অধ্যয়নের স্বপ্ন যারা দেখেন, তাদের জন্য এটি একটি চমৎকার সুযোগ।


স্থান: যুক্তরাজ্য


সুযোগ সুবিধাসমূহ

  • কোর্সের মেয়াদ অনুসারে স্কলারশিপের মেয়াদ তিন থেকে চার বছর হয়ে থাকে।

  • কোর্স ফিস, বসবাসের খরচ এবং প্রতিবছর বিমান ভাড়া এ স্কলারশিপের অন্তর্ভুক্ত।

আবেদনের যোগ্যতা

  • আবেদনকারীকে অবশ্যই নির্ধারিত দেশসমূহের কোন একটির নাগরিক হতে হবে।

  • বিস্তারিত জানার জন্য অনুগ্রহপূর্বক অফিসিয়াল লিংক ভিজিট করুন।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশসহ অফিসিয়াল ওয়েবসাইটে বর্ণিত দেশসমূহ।


আবেদন পদ্ধতি

  • অনুগ্রহপূর্ব অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

  • স্কলারশিপের জন্য আবেদন করতে হলে অবশ্যই ১৫ অক্টোবরের মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোন আন্ডারগ্র্যাজুয়েট কোর্সে ভর্তির জন্য আবেদন করে ভর্তি হতে হবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারলে স্কলারশিপের জন্য বিবেচনা করা হবে না।

  • ভর্তি হওয়ার পর ২০২১ সালের স্কলারশিপের জন্য ১০ ফেব্রুয়ারি ২০২১ সালের মধ্যে আবেদন করতে হবে। অফিসিয়াল লিংকে স্কলারশিপের জন্য আবেদন গ্রহণ শুরু হবে জানুয়ারি ২০২১ থেকে।

  • ২০২১ সালের এপ্রিলে আবেদনকারীদেরকে ফলাফল জানানো হবে।

আবেদনের শেষ তারিখ: অক্টোবর ১৫, ২০২০


আবেদন লিংকঃ আবেদন করুন


Copyright: Youthop